,

সরকারি খাল দখল করে মাছ চাষ

কক্সবাজার প্রতিনিধি: টেকনাফ বাহারছড়া উত্তর শিলখালী সরকারি খাসজমিতে অবৈধভাবে খাল দখল করে মাছের ফিশারি করার অভিযোগ পাওয়া গেছে। এর ফলে অল্প বৃষ্টিতে কৃষি চাষের ব্যাপক ক্ষতিসহ জলবদ্ধতা সৃষ্টি হয়ে পুরো বিল ডুবে গেছে। এদিকে এমন খবর পেয়ে সংশ্লিষ্ট ভূমি অফিসের কর্তকর্তারা ফিশারির বাঁধ ভেঙে দিয়ে পানি সরবরাহের ব্যবস্থা করে দিয়েছে।

জানা যায়, রবিবার (১ সেপ্টেম্বর) দুপুর ১টার সময় সংশ্লিষ্ট বাহারছড়া ইউনিয়নের ভূমি উপকর্মকর্তা আব্দুল জব্বারের নেতৃত্বে বাহারছড়া তদন্ত কেন্দ্রে পুলিশের উপপরিদর্শক হাবিব উল্লাহসহ একদল সরকারি কর্মচারী অবৈধভাবে খাল দখল করে মাছের চাষ করে। পরে জলবদ্ধতা নিরসনে অবৈধ মাছের ফিশারির বাঁধ ভেঙে দিয়ে স্বাভাবিক গতিতে পানি চলাচলের ব্যবস্থা করা হয়েছে।

গত কয়েক বছর ধরে অবৈধভাবে খাল দখল করে মাছ চাষ করে আসছে এলাকার কতিপয় ব্যক্তিরা। বর্ষা মৌসুমে খালে বাঁধ নির্মাণ করে ঘিরে রাখার ফলে অল্প বৃষ্টিতে পাহাড়ি ঢলে এলাকায় বন্যার সৃষ্টি হয়। ধান চাষের জমি হাঁটু পানিতে ডুবে থাকে এতে চাষের জমিতে বিভিন্ন কীটপতঙ্গ ধরে ধান চাষে ব্যাপক ক্ষয়-ক্ষতি হয়। পাহাড়ি ঢলে ভিটাবাড়িতে পানি জমে থেকে জলবদ্ধতাও কাদার সৃষ্টি হয়ে মানুষের চলাচলে অসুবিধা হয়।

এভাবে খালের পানি চলাচলের বাঁধা সৃষ্টি করায় শিলখালী চৌকিদার পাড়া খাল পাহাড়ি ঢলের প্রবল স্রোতে বিশাল বিল ভেঙে খালে পরিণত হয়েছে। ফলে কয়েক একর কৃষি জমি খালে বিলীন হয়ে গেছে বলে এলাকা সূত্রে জানা গেছে।

এই ব্যাপারে বাহারছড়া ইউনিয়ন ভূমি অফিসের তহশিলদার আব্দুল বলেন, আর কোনো অসাধু লোক অবৈধভাবে খাল দখল করে মাছের চাষ করে জলবদ্ধতার সৃষ্টি করলে কিংবা পানি চলাচলের বাঁধা সৃষ্টি করলে অবৈধ দখলদারির বিরুদ্ধে ভূমিসংক্রান্ত আইনে যথাযথ ব্যবস্থা নেওয়া হবে।

এই বিভাগের আরও খবর